মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

 

‘‘দুর্ঘটনা, দুর্যোগে সবার আগে সবার পাশে’’

 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ

 

 

 

মূলমন্ত্র (Motto)

‘‘গতি, সেবা, ত্যাগ’’ আমাদের মূলমন্ত্র, দুর্যোগ মোকাবেলায় আমার দৃঢ় প্রতিজ্ঞ।

‘‘Speed, Service, Sacrifice’’ is our Mottot committed to face any disaster.

 

 

 

Vision

Mission

 

 

 

 

‘‘অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলায় এশিয়ার অন্যতম শেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন’’

দুর্যোগ-দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার

মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।

 

 

 

 

সিটিজেন চার্টার

 

 

               

 

অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার

     সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দূর্ঘটনাস্থলে গমন

     করেন।

৩। যেকোন দুর্যোগে ১৯৯/০২-৯৫৫৫৫৫৫ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪।  উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যোগাযোগ

     করুনঃ

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ

১। অগ্নি নির্বাপন প্রতিরোধ আইন ২০০৩ এর ৭নং ধারা অনুসারে অনুর্দ্ধ ৭ তলা

     বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়।

২। অনলাইনে সরাসরি মহাপরিচালক বরাবর সংষশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন

     করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নকশা বা দলিল প্রদান করবেন।

৪। অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে

     সংশ্লিষ্ট ভবন পরিদর্শন করবেন।

৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্তসাপেক্ষে পরবর্তী ০৭ (সাত)

     কর্মদিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে

     মহাপরিচালক ঘোষনা করতে পারেন।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি

     উক্তরূপ ঘোষনার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে

     পারবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্তঃ জেলা পর্যায়ে রোগী পরিবহনের নিমিত্তে জনসাধরণের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

৪। আন্তঃ জেলা পর্যায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ

(ক) দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ মাইল/ ১ কিঃ মিঃ হতে ৫ মাইল/৮ কিঃ মিঃ পর্যমত্ম ১০০ (একশত) টাকা।

(খ) ৫ মাইলের উর্দ্ধে হলে ১০ মাইল বা ৮ কিঃ মিঃ হতে ১৬ কিঃ মিঃ পর্যন্ত প্রতি কল ১৫০

     (একশত পঞ্চাশ) টাকা।

(গ) দূরবর্তী আন্তঃ জেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১৫ (পনের) টাকা ও প্রতি কিঃ মিঃ ৯

     (নয়) টাকা।

(ঘ) এসির জন্য ১৬ কিঃ মিঃ পর্যন্ত ২০(বিশ) টাকা এবং ১৬ কিঃ মিঃ এর উর্দ্ধে ২০০  

     (দুইশত) টাকা চার্জ প্রযোজ্য

এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগীর পরিবহণ করা হয় না।

অগ্নি প্রতিরোধ মূলক মহড়া,পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ

১। উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর

    আবেদন করতে হয়।

২। আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ  ও অন্যান্য

    শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।

৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্তপালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট

     প্রতিষ্ঠানের সাথে প্রয়োজনীয় সন্বয়সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকে।

(ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

(খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

(গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা। 

উপ-পরিচালক,ঢাকা বিভাগ, ঢাকা                ০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক,সিলেট বিভাগ, সিলেট            ০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, চট্রগাম বিভাগ, চট্রগ্রাম           ০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক,ররিশাল বিভাগ,বরিশাল            ০৪৩১-৬৫১৩৩

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী     ০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক, রংপুর বিভাগ, রংপুর               ০৫২১-৫৬০০১

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা             ০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, ময়মনসিংহ বিভাগ,ময়মনসিংহ, ০১৭৩০-০০২৩৪৯

 

ফায়ার লাইসেন্স 

১। স্থানীয় উপ-সহকারী পরিচালক/সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবরে ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরন পূর্বক নিম্নবর্নিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।

(ক) ট্রেড লাইসেন্স।

(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

(গ) ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিনামা।

(ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।

(ঙ) প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation)

*  প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

*  বহুতল বা বানিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

*  গার্মেন্টস প্রতিষ্ঠানে ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত

     পরিদর্শকের  মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পূনরায় পরিদর্শন করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসংগতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান

     করা হয়।

৬। যুক্তিসংগত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের

     আবেদন প্রাপ্তির ১২০ (একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ

     প্রদান করবেন।

৭। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা

     প্রতিষ্ঠান সংক্ষুদ্ধ হলে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পূনঃ বিবেচনার জন্য   

     মহাপরিচালকের নিকট আবেদন করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহণ করবেন।

৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান

     সাপেক্ষে সরকারের নিকট আপিল করতে পারবেন।

১০। আপিল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত  প্রদান

      করবেন।

‘‘দুর্ঘটনা, দুর্যোগে সবার আগে সবার পাশে’’

                 

 

ছবি


সংযুক্তি

f62d88c746e7db61bca5a3daaaa0a488.doc f62d88c746e7db61bca5a3daaaa0a488.doc


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter